বৃত্তের বাইরে (BRITTER BAIRE)

বৃত্তের বাইরে
সুদীপ ব্যানার্জী

স্টেশনের এদিকটাতে চট্ করে কেউ আসে না।প্ল্যাটফর্ম শেষ হতে না হতেই লাইন দুটোর চারপাশে অন্ধকার। টয়লেটের দূর্গন্ধ পেরিয়ে ঝোপঝাড় আর কিছু শ্যাওড়া গাছের ছায়া নিয়ে জায়গাটির দুর্নাম অনেকদিনের।
          সিগনাল পোস্টের আগে এই গা ছমছমে পরিবেশ!বেশ এনজয় করছি একাকীত্বকে।এই যে জনবহুল স্টেশনের এতো কাছে আমি "নেই"হয়ে গেছি,ভেবে বেশ আনন্দ হল।আসলে বরাবরই আমি একটু চুপচাপ, পালানো গোছের। ক্লাস নাইনে জ্যামিতি ক্লাসে কম্পাস নিয়ে বৃত্ত আঁকতে গিয়ে প্রথম রিয়েলাইজ করি ব্যাপারটা।যেখানেই ঘটনার সূত্রপাত, আমি পত্রপাঠ কম্পাসের আওতার বাইরে।হঠাৎ মনে পড়ে গেল মলয় স্যারের হাতের কাঠের জ্যামিতি বক্স।না,ঐ বড় কম্পাসের র‍্যাডারও ক্যাচ করতে পারে নি আমায়।এই যে যা ঘটছে, সেখান থেকে আমি বেরিয়ে গেলাম,আর মঞ্চে প্রবেশ করল কুশীলবেরা একে একে,আমি তখন নিবিষ্ট চিত্তে দর্শক আসন গরম করছি,প্রতিটি মুভমেন্টের নোট রাখছি।এ অভ্যাস বেশ রপ্ত করেছি। এখন যে মেয়েটি ১নম্বর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে মোবাইল দেখছে ঘণ ঘণ,ও কি জানে ওর মুখের দুশ্চিন্তার ছাপ অনেকটা প্লাস্টারওঠা হলুদ দেওয়ালের মতো।ও কি বুঝতে পারছে আমি ওর মোবাইলের দাম আন্দাজ করছি আর ভাবছি মেয়েটা এতো টাকা পেলো কোথায়?ও কি জানে ওর পাশে বেঞ্চে বসে থাকা টেকোটা ঘুমে ঢুললেও চোখ বুলিয়ে নিচ্ছে ওর শরীরে? এ সব বৃত্তের বাইরে না গেলে জানতে পারতাম কি?স্থান মাহাত্ম্য কি না জানি না,আমি যেন দিব্য দৃষ্টি পেয়েছি। খুব হাসি পাচ্ছে।যে আমি কিনা চিরকাল ঘটনার সেন্ট্রাল স্টেজ ক্যানো,বাউন্ডারি লাইনেও দাঁড়াইনি কোন দিন,দেখতে পাচ্ছি --সেই আমাকেই স্ট্রেচারে করে চারজন লাল জামা পরা লোক নিয়ে যাচ্ছে অন্ধকার এই জায়গাটা থেকে।

google.com, pub-4286055196262572, DIRECT, f08c47fec0942fa0

Boishakhi Dupure

বৈশাখি দুপুরে
সুদীপ ব্যানার্জী

নীরবে থাকি বেমানান পাখিডানা,সরু ঠোঁটে...
ক্লান্ত। দুপুরের রোদ খুঁটে খুঁটে।

জিভের আর্দ্রতা শুষে নিল নৈশব্দ
বৈশাখী শুকনোয়...

তবু বুনে চলা পোশাকি ফসল।
হৃদয়ের গান ফোঁটা ফোঁটা...
ছিটে আয় স্মৃতি থেকে শিশু আম
বিকেলের ধুলো মাখা ঝড়ে।

বেশ প্রিয় খেলা এখন... একলা বাড়ার সময়
গোছানো মাঝারি স্যুটকেসে...
দুপুরে ঢিল ছুঁড়ে গাছে
ডেকে নেবো সব বুড়ো বন্ধুদের...

ঝিমমারা পাড়াগাঁ। কেউ নেই...
ছেলেবেলা খুব আজ শহুরে
কাঁচামিঠা আমপোড়া প্যাকেটে...

ঘামভেজা কলারে দাগ নেই ময়লার...

RUPKATHA HOTE PARTO (রূপকথা হতে পারতো)


রূপকথা হতে পারতো!!!
-------------------------------------
আয়নার দিকে তাকালেই আমি ফুল হয়ে যাই।অথচ নিজের দিকে তাকালে নিজেকেই দেখছি।না না...দোষ আয়নার নয়।সেই যে একটা গল্প ছিল না... সেই সুন্দরী মেগালোম্যানিয়াক রাণি... আয়নার সামনে দাঁড়িয়ে রোজ বিশ্বসুন্দরী খেতাব ধরে রাখতেন,সেই কথা বলা আয়নাটি পেয়েছি--- এমন চিরাগসম আলাদীন কপাল অন্তত আমার হেডে দেখি নি।
কেসটি তবে কি?
আরেক বার আয়নার দিকে তাকিয়ে কনফার্ম করলাম।ফুলই তো...আলো জ্বালিয়ে, নিভিয়ে, অবস্থান পালটে পালটেও আমি আয়নায় আমাকে পেলাম না...
ধরলাম এখানে আয়না একটা পাতি রূপক।কিসের?ধরলাম সেটা পাব্লিক ওপিনিয়ন...হতে পারে আত্মীয় স্বজনের ছিদ্রহীন ছাঁকনি...বন্ধুবান্ধবের ভালবাসাও হতে পারে...এমন কি আমার মনের সুপ্ত আকাশ হওয়ার সম্ভাবনাও যথেষ্ট।আয়নাটা অ্যান্টি-আমি কি?...
এই যে যতবার আমি আয়নাটা দেখছি আর আয়নাটার অন্য কিছু হয়ে ওঠার প্রবাবিলিটি ক্রমশ বেড়ে যাচ্ছে...এই ব্যাপারটাকে থামানো যাচ্ছে না।এ যেন গড়ানে রাস্তা...আর লাউ গড় গড় লাউ গড় গড় বুড়ি গড়িয়েই যাচ্ছে।আচ্ছা আমি কি রূপকথা লিখব বলে ফুল হয়ে যাচ্ছি?আয়নার ফুল আর লাউয়ের খোলে লুকিয়ে থাকা বুড়ি --- রূপভেদে কি আমিই!চোখ চলে গেল আয়নায়...দিব্যি ফুলটি বিউটি ছিটিয়ে তাকিয়ে আছে...
গায়ে জ্বালা ধরছে এবার...অসহ্য লাগছে ওটাকে...আলোকবিঞ্জানের সব কটা সুত্রের ওপর বড্ড রাগ হল...এ কোন ব্যতিক্রম রে বাওয়া!
আচ্ছা আয়নায় নিজেকে ফুল ভাবতে ভাল লাগতেই পারে,তা বলে সত্যিই ফুল হয়ে ওঠা...শুনেছি রূপকথা পোয়েটিক জাস্টিস দেয়...এ তো দেখছি ক্রমশ সব স্ট্যাটিস্টিকসকে কলা দেখিয়ে, সায়েন্স ফিক্সনকে বোগলদাবা করে...আমার টোটাল অস্তিত্বই মাদারিখেলার ভেল্কিটোনা করে এনামেলের বাটিতে কয়েনের ঠকাসমার্কা বেওসা ব'নে গেল।
তবে ফুলটা কিন্তু নিজের জন্য ফোটে  নি...
নিজের রূপ কি ও দেখতে  পায়?।ফুল কি নিজের গন্ধ নিজে পায়?প্রশ্নগুলো যখন চলেই এলো...দেখছি ভাবনার স্পেস বেড়েছে...ডাইমেন্সনও...
থ্রি ডি আয়নায়
তখন ফুল থেকে ফল.ফল...বীজ...মহীরুহ...
ক্লোরোফিল...অক্সিজেন...নিঃশ্বাস...
এই এতোক্ষণে হাঁফ ছেড়ে বাঁচলাম...আয়নায় স্লাইড শো...যে যে গাছগুলো থেকে অক্সিজেন ঝেপেছি...সেই সব গাছের ফুলগুলো আয়নায় লাইন দিয়ে দাঁড়িয়ে... আয়নায় আমি হবে বলে...
...শালা গাছ লাগাবি না!!!!



*সুদীপ ব্যানার্জী*

"Dover beach" in Bengali

ডোভার বিচ্
ম্যাথু আর্নল্ড (ভাবানুবাদ-সুদীপ ব্যানার্জী)

সমুদ্র বেশ শান্ত আজ রাতে,
ভরা এ জোয়ারে,সুন্দরী চাঁদ শুয়ে
প্রণালির স্রোতে;দূরে ফ্রান্স উপকূলে
আলো জ্বলে আর নেভে;এপারে ইংল্যান্ডে
পাথুরে চূড়া সব দাঁড়িয়ে,
মাথা উঁচিয়ে,আবছা অথচ বিশাল...

চলে এসো জানলায়,কি মাধুরী এ হাওয়ায়!

শুধু,জলকণারা ঝিরিঝিরি ঝরছে যেখানে,
আর জোছনা মেখে মাটি মিশছে সাগরে,
শোনো!আওয়াজ পাবে তুমি
গুঁড়ো গুঁড়ো পাথরের....

স্রোত টেনে নিয়েছিল ওদের।
আর,ফেরার পথে আছড়ে ফেলে
সাগরের খুব উঁচু পাড়ে...

শুরু হয়ে শেষ হয় বয়ে যাওয়া...
আবার শুরু হয়ে,
শব্দমুখরিত মৃদু তালে,
বিষাদের শাশ্বত সুর নিয়ে এলে শব্দরা...

বহু আগে সফোক্লিস
শুনেছিল এই সুর আজিয়ান সাগরে
আর এ সুরের ঝংকার
ফোটাত হৃদয়ে তার
কাদামাখা অস্পষ্ট ভাঁটা আর জোয়ার
দুঃখভরা মানব জীবনের;আমরাও
দূরের এই উত্তর সাগরের শব্দ শুনি
আর সেই ভাবনাই খু্ঁজে পাই...

বিশ্বাস সাগরটিও
পূর্ণ ছিল কানায় কানায়,একসময়
এ দুনিয়ার বালুচরে লেপ্টে ছিল শুয়ে
চকচকে ওড়নার মতোই...

কিন্তু এই মুহুর্তে আমি শুনছি
তার বিষণ্ণ, গা এলানো গর্জন পিছিয়ে আসছে,
নি:শ্বাস নিতে রাতের বাতাসে...
নামছে অনন্ত বিষাদঘ্ণ প্রান্তরে
উলঙ্গ টুকরো পাথরের এই জগতে।

আহ্!প্রিয়তমা,এসো আমরা বিশ্বস্ত হই পরস্পরের...
আমাদের সামনে যে পৃথিবী শুয়ে,
মনে হয় স্বপ্নের!
কি বিচিত্র, কি সুন্দর আর কতোই না নতুন।

আনন্দ,প্রেম আর আলো বাস্তবে যদি না থাকে,
যদি না পাই নিশ্চয়তা,শান্তি অথবা সান্ত্বনা বেদনায়,
নেমে আসে অন্ধকার এ সমতলে
মুছে যাব সংগ্রাম আর মারামারির এই বিপদবার্তার দোলাচলে...

বেচারা সৈন্যরা এখানে লড়াই করে
রাতের অন্ধকারে।



আরও পড়তে ক্লিক করুন নীচের লিঙ্ক
https://sudipbanerjee1982.blogspot.in/2018/01/blog-post.html?m=1


চন্দ্রাহত

চন্দ্রাহত...
-------------
              
   একটা গোটা চাঁদ পূর্ণিমার
   ঢেকে দিচ্ছে কালো হাত
   খেজুরে আলাপ কল্পণার
   মেখে খাচ্ছে পোড়াভাত...
           
  জোছনা পাতে এই রাতে
   দাওয়াত না কি হাতছানি
   চশমা খোলা দুই চোখে
   উপচে ওঠে সে ফুলদানি...
              
   ফুলের আলো নরম লাইট
   গরম কড়ায় অল্প স্যাঁকা
   পূর্ণিমা  চাঁদ  পরম সাইট
    বর্ণমালাতে  মধুতে  মাখা...
             
   চন্দ্রবিন্দুর চাঁদ ফ্য্যাকাসে
   কালোহাতে বিন্দু শেখায়
   প্রথমরাতে বড্ড একা সে
   মুছে ফোটা আয়ু রেখায়.. .
             
আসলে গ্রহণ লেগেছে কবিতায়
রাহু-কেতু এসে মাথা খায়
পক্ষীরাজ আসে তিনবার লাফায়
জোছনা লুটোয় বারান্দায়...
            
অনেক চাঁদ এখন স্যাটেলাইট
দম দেওয়া আকাশ ভিতে
খোলস ছাড়া  বোতলই পাঁইট
মাতাল মাপে অলীক ফিতে...

সুদীপ ব্যানার্জী

বেঁচে আছি টুকরোয়

বেঁচে আছি টুকরোয়
সুদীপ ব্যানার্জী,ধণিয়াখালি

কিছু নেই এদিকে। শুধু খালি খালি হাত দুটো।
ভেসে এলে খড়কুটো, মুঠো ভরে বুকে নিই।
আয়নার পাশে বসে, নির্ভার মহাকাশে রাত নেই।
জাত নেই। অভিঘাত নেই। মসৃণ যাতায়াত এ।

একটু খড় আর মাটি, চেয়ে রাখি।কিছু ঋণ এ।
গড়া হলে মূর্তিটি,ফেলে রেখে সেকেলে চাবিকাঠি,
দৌড়াই।ফিরে আসা। বিকেলের ট্রেনে চাপি।

পাশাপাশি কেউ নেই...হুইসলে একা বাজি...

দেখা হলে কথা বলে নিরিবিলি,খুলে রাখা জানলাটি..

পাখিসব প্রজাপতি। উড়ে গেছে রাতারাতি। বাগানে।
আয়নার সামনে রঙ মাখি অবয়বে। মুছে যাবে খুচরোয়।

ছাই মেখে শবদেহে রাত নামে। সমারোহ।কাতরাই।

সাঁতরাই মহাকাশে।একলাই নগদে।
পাশে  মৃত কে ও?

সাথে ছিল সেও। তবু খড়কুটো আর মাটি আনি।
তুলি দিয়ে রেখা টানি।

গড়া হলে মূর্তিটি...
ভাঙি এ আয়না। মন কেও চায় না।

বেঁচে থাকা টুকরোয়।

জনতার নামতা

জনতার নামতা

--------------------------------------------

    সত্যের ললাটে বার হাত ঘোমটা
    দায়হীন তথ্যই জনতার নামতা
   

♥     সে ছিল এক যুগ।মহাকবির জমকালো খাগের কলম দাগিয়ে দিয়েছে "সত্য যুগ" আখ্যায়।আহা! কোথায় হারাল সে সাজানো বাগান!সে সময়ের কুশীলবেদের কুশ পুত্তলিকায়  আগুন ধরিয়ে জাস্ট সেঁকে নেবো আজকের ন্যাতানো বিড়িগুলো--এ খোয়াইশ্ আমার বহুদিনের।যাই হোক...সে সব হায়ারোগ্লিফিক,মনোলিথ, সিস্টোলিথ প্রায় পুরাণের হাইড্রলিক ফাটিয়ে আমি এখন আধুনিক।পেরিয়েছে দ্বাপর,ত্রেতা। তবে গল্পের ক্রেতা কমেনি।কলিটাও যা তা!সেই যে ক'বে থেকে এঁটে বসেছে... ব্যাটা আস্ত একটা" গিলগমেশ"!"অতিথি তুম কব যাওগে?" কেস।তবে বেঁচে থাক্ ভাই অন্তর্জাল!হাল ধরেছে ঠিক।মানে,দেখুক পাড়া পড়শিতে, কেমন যুগ এনেছি পৃথিবীতে।কলির ওই ল্যাতল্যাতে পটলের ঝোল আর ট্যালট্যালে অম্বলের অজীর্ণ রোগে শীর্ণ উদাসী পেটে চাড্ডি বিরিয়ানি আর পাঁঠার ঝোল।খালি নেট খোল ---একটা কচি যুগের ফড়ফড়ানি ফিল কর...তরতর করে এগিয়ে যাবে তরণি... হিভ্-এ-হৈ...হিভ্-এ-হৈ...মার তড়কা মসালা...ডাগর যুগের নধর গতর দিব্যি ঘাই মারবে বুকে।যেই না বলেচি গিন্নিকে এ কথা,ঘায়েল করা ভ্রূ দুখানা কুঁচকে প্রশ্নবাণ হানলেন,"ব্র‍্যান্ডের নামটি কি?"।কি মুশকিল, আমার কবিতার দিব্যি একটি ফোঁটাও আমি চাটিনি...দূর থেকে বোতলগুলির চাঁদপানা মুখগুলি দর্শণেই শালা নেশা ধরে যায়, লিভারে ধারণ করলে আবার কি আবাহন করিবে ভাবলেই ভির্মি খাই।জন্ম ইস্তক আমি না তোমার গুডি গুডি হাসবেন্ড! যাক্ গিন্নির কথা।সন্দেহ করাটা, ইয়ে মানে,...থাক আর বল্লুম না।কিন্তু গিন্নি না খেয়াল করেও একটা মোক্ষম প্রশ্ন তুলে গেছেন(একসাথে বসবাসের সাইড এফেক্ট)।ব্র‍্যান্ড!ইয়েস! প্রতিটি যুগই তো একেকটি ব্র‍্যান্ড!তা কি নাম এ যুগের?ডিজিটাল?ধুর...নামে তো আভিজাত্য চাই।এই যেমন ---সুদীপ পেলে ব্যানার্জী বা প্রিন্স কমল হিলসা সেন। মারলুম গুগল বাবা জীবনে সার্চ(আহা মেধার কি দুর্গতি)।ইউরেকা!মানে নাম লেখা।ধুমধাম নেচে নিলাম খানিক ক্ষণ।জিও মেরে লাল ইকোনমিকস। অন্নপ্রাশনের আগেই দাগিয়ে দিয়েছে ওরা --- Post Truth Era মানে আমাগো বাংলায় সত্য- উত্তর যুগ।তা মালটি কি?পাগলা ঝাঁঝ দেখিস না! এ নেহাত আমার তোর নোয়াপাতি জীবনের ভোর।সত্য যুগের রিমেক।রিমেকের মজা কোথায়?সবাই জানে এটা নকলি,তবু শোনে ... পারলে দু কলি নেচে নেয়।রিমেকের কোন দায় থাকে না(বাজারি রিমেক অবশ্যই)।তা এ যুগও সত্যের উপাসক।কিন্তু সে উপাসনায় তথ্য প্রমাণের দায় কেউ নেবে না।রিয়্যালিটি আর ভার্চুয়াল রিয়েলিটির তফাত এখানেই।শুধু কিছু লিখে ছেড়ে দাও...মুহুর্তে ভাইরাল... সত্যি না মিথ্যা, যাচাই করার সময় কোনও চাচারই নেই।কিছু একটা বলে দাও...আপনি চেপে যাবে ঘাড়ে...এ এমন মজার উলোট ঘোড়া।এই ঘোড়াই কারও ক্ষমতার ট্রাম্পকার্ড..রাজনীতি,জাতীয়তা-বাদ,অর্থনীতি,ধর্মনীতি, জীবন-যাত্রা মানে লাইফস্টাইল,সুস্থতা,যৌনতা,কবিতা,জটিলতা,যুদ্ধ..,সাংবাদিকতা আর লাখ লাখ মিডিয়ার এটিই বর্তমান ধর্মকাঁটা।সুতরাং হে পোস্ট ট্যাগানো,অঙ্গুলি হেলানো নব্যযুগের কাণ্ডারিগন... একে একে নিজের পয়দা করা ইতিহাস, ভূগোল ছড়িয়ে দিন...কেউ প্রশ্ন করবে না সত্য-উত্তর এ যুগে।বরং দৈববাণিবৎ বিশ্বাস করিবে।সোসাল নেটওয়ার্ক সাইটগুলিই এখন নিত্য পঠিত পপুলার ধর্মগ্রন্থ।আর আলবার্ট পিন্টোর গুসসা হ'লে হবে...আমরা জেনারেল পাব্লিক! সব ক্ষেত্রেই আমরা ধার্মিক।বিশ্বাসে মিলায়ে প্রগতি... তর্কে শুকাবে সমুদ্দুর...তাই না?

             ♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥

সুদীপ ব্যানার্জী

মাঝরাতের কবিতা

সুদীপ ব্যানার্জী

শব্দ নেই।ফ্লাইওভারে দাঁড়িয়ে দু হাত ছড়িয়ে দাঁড়িয়ে আমি। সন্ধ্যা পেরিয়ে  মাঝরাত... প্রেমিকাকে আজ  একলা পেয়েছি কাছে..চাঁদ ব্লাশ করছে ঠিক,ক্যান্ডেল লাইট ডিনারের ঘেরাটোপ...ঠোঁটে জোনাকি মেখেছি.. মুছে গেছে লিপস্টিক...তৃপ্তির ভেজা গন্ধ নাসারন্ধ্রে। ডিজেলের পরিবর্ত।নব্বই মিনিট অতিক্রান্ত।অ্যাডেড টাইমে  সদ্যজাত এ দ্বীপ পরিসর চাইছে আরও...

মেট্রোর জনসমুদ্রে এখনও একটানা ঘুমন্ত জলোচ্ছ্বাস । গরম নিঃশ্বাস।বড় বেশী নিষ্প্রাণ! এখনও বেঁচে ...প্রিয় মাঝ রাত।হাওয়া বইছে। পিউবার্টির মতোই অমোঘ...পবিত্র।সারাদিন ভার্জিনিটি নিয়ে ছিনিমিনি খেলার পর... ব্যস্ত শহর নড়াচড়ায় অক্ষম এই মুহুর্তে...সব চিল্ড্রেন'স পার্ক খুলছে...গভীর রাত। খুশি দোল খায়।চুপচাপ। ভয়ে ভয়ে...সাঁতরে ঐ কয়েক  দমকা অবহেলা,খুব শিশু ওরা...মুঠো করে ধ'রে স্বাধীণ স্বাধীন আরেকটু জীবন্ত রাত্রিবেলা...ভোরবেলা বালিঘড়ির চোখ  চিক্ চিক্ করে...

আদ্রার মহালয়া

  
  ভোরবেলায় শব্দবাজী আর  রেডিওতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের চন্ডিপাঠ গড়পড়তা বাঙালির গতানুগতিক মহালয়ার নস্টালজিয়া। রেল শহর আদ্রার শারদ সকালেও  এই তো সেদিনও মহালয়া নেমে আসতো ডি.এস.টুফর্টি টু বাই সি তে।আমাদের বাড়ির  পরিচয় ছিল এই নম্বরটাই। বাল্যবন্ধু, সহপাঠী শাশ্বত'র কাছে শুনেছি সেই বাড়ি আর নেই।এক জীবনে মানুষের যে ক'টা বাড়ি বাড়ি হয়ে ওঠে!
      যাক্।মহালয়ায় ফিরে যাই...তো মহালয়ার ভোর আমাদের ওখানেও আর চার -পাঁচটা জায়গার মতোই তবুও কতোই না মৌলিক,কতোই না আপন। ব্যাকগ্রাউন্ডে ট্রেনের সাইরেন... মহালয়ার ভোর নামছে  "বাজল তোমার আলোর বেণু" উচ্চারণের অবকাশে ট্রেন ছাড়ার হুইসল... নতুন শুরুকে এ ভাবে স্বাগত জানানো হয় আর কোথায়?এরপর যদি বলি, পৌনে পাঁচটা নাগাদ চণ্ডীমন্ত্র আর অদূরের মসজিদের আজান মিলেমিশে ডি-এস টু ফর্টি টু'র এক বালকের মনে যে অনুরণন তৈরী করত একতার... তারই সুর ছুঁয়ে আজও বেঁচে আছি---তাহলে খুব ভুল বলা হবে না।
      আজও মহালয়া আসে...মহালয়া যায়...কিন্তু রেখাপাত করে না।কি জানি সেই পরিবেশটা পাই না বলেই এটা হয় না কি!
           সেই ছোটবেলায় রোমাঞ্চিত আমি, বুকের ভেতর কেমন কেমন আনন্দ নিয়ে এখনও জেগে উঠতে চাই...সামনের মাঠ,নর্থ হেলথ সেন্টার,প্রাইমারী স্কুল ছাড়িয়ে...এখনও কি তেমনই মহালয়া নামে?মিলিয়ে নেওয়ার ফুরসত মেলে না!
         বেনিয়াশোল পেরিয়ে রঘুনাথপুরের দিকের শ্মশাণে শুয়ে থাকা আমার  মা ---আদ্রা থেকে উঠে এসে মহালয়ার ভোরে কপালে হাত বুলিয়ে দেবে মিষ্টি করে, ঘুম ভাঙিয়ে বলবে,"সুমন,ওঠ...রেডিওতে মহালয়া শুরু হচ্ছে"...এ স্বপ্নটি প্রায়ই দেখি...জানি ভোরে দেখা স্বপ্নও সত্যি হয় না...
        কিছু শিউলি ফুলের গন্ধ... আমার গ্রামের বাড়ির ভোরবেলা...আজও আগমনি গান গাইতে গাইতে ভোরবেলা খঞ্জনি বাজিয়ে এক সুমধুর কন্ঠ উমার বাড়ি ফিরে আসার গান গেয়ে যায়।আদ্রার সেই মহালয়া আর আসে না....

google.com, pub-4286055196262572, DIRECT, f08c47fec0942fa0

বাসি লবানের দেশে

বাসি লবাণের দেশে (১)
♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥
     সুদীপ ব্যানার্জী
♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦♦

"আজব রং ফকিরি সাধা সোহাগিনী সাঁই।
ও তার চুপিসারি ফকিরি ভেক কে বুঝিবে রাই।।
সর্বকেশী মুখে দাড়ি
চরণে তার চুড়ি শাড়ি
কোথা হতে এল সিড়ি

... জানতে উচিত চাই।।
ফকিরি গোরের মাঝার
দেখ হে করিয়া বিচার
ও সে সাধা সোহাগী সবার
আধ ঘর শুনতে পাই।।
সাধা সোহাগিনীর ভাবে
প্রকৃতি হইতে হবে
সাঁই লালন কয়, মন পাবি তবে
ভাব সমুদ্রে থাই।।"
     
ঠিক দশ বছর আগে বর্ধমান থেকে মার্চ মাসের এরকম দিনেই  বাসে চেপেছিলাম।লাগেজ বলতে কিছু জামা- কাপড়, বেডিং--- যে টুকু না নিলেই নয়।ওখানে থাকতে পারবো না চির জীবন ---এ বিষয়ে নিশ্চিত ছিলাম।আজ দশ বছর পর আবার ফিরছি সেখানে একটা জরুরি  কাজে।বাস তিনকুনিয়া ছাড়িয়ে স্টেশণ পেরোচ্ছে। আশেপাশের অনেক কিছুই বদলেছে। আমিও বদলেছি সময়ের নিয়মে।জি.টি রোডের ওপর সেই সস্তার পাইস হোটেল যেখানে হোর্ডিং ঝুলতো--"পেট ভোরে ভাত ছয় টাকায়",সেটা দেখলাম না। ঝকঝকে কিছু নতুন দোকান কচুরি, জিলিপি,সীতাভোগ নিয়ে এই সকাল ছ'টাতেই বেশ সরগরম।সেদিনের সেই সকালটা এতো চকচকে ছিল না।বর্ধমান টাউন পেরিয়ে উত্তরে বাস যত এগিয়ে গেল ততই আশপাশের মাঠ,বাড়ি,মানুষগুলো ক্রমশঃ বড় বেশি ধুলো মাখামাখি করে বছর ২৩এর যুবকের চোখে  প্যাস্টেল কালারে এক রঙীণ কিন্তু যেন কিছুটা মলিন জগতের সঙ্গে অযাচিতভাবে পরিচয় পর্ব সেরে নিতে চেয়েছিল।এই যে প্রথম দেখা,এ যে শুধুই প্রস্তুতি ---প্রস্তুতি এক অন্য অধ্যায়ের,এক অন্য পথে হেঁটে যাওয়ার সূচনা--- বুঝিনি।আনু'দার ডাকে চিন্তাসূত্র কেটে গেল,"অনেক দিন পর এ লাইনে---ট্রান্সফার হয়ে গেছেন, না কি?সুরথবাবু কেও দেখি না"!আনুদা!বাস কন্ডাক্টর এই লাইনে বহুদিনের।তখন ওর বাসেই সোমবার যাওয়া আর শণিবার ফিরে আসা।না কি সোমবার ফিরে আসা আর শণিবার যাওয়া?আনুদার দিকে হেসে ভাড়া দিয়ে দিলাম সম্মতিসূচক ঘাড় নেড়ে।বরাবরই আমি কম কথা বলি, আনুদা জানে..."আর বলবেন না,আজকালকার প্যাসেঞ্জারদের কথা।ছিল সেই সব দিন...আপনারা হৈ হৈ করতে করতে যেতেন... আমাদের সাথে মিশে যেতেন...এখন গাড়িও বেড়ে গেছে...আর... "...আনুদা আরও কিছু বিড়বিড় করতে করতে এগিয়ে গেল বাসের সামনের দিকে।সেদিনের কথা আবার মনে পড়ে গেল।আনুদার বাসেই তো চেপেছিলাম।গন্তব্যস্থলের নাম বলে দিয়েছিলাম।এলে জানিয়ে দিতেও অনুরোধ সারা।একটু পরে টুপি পরা এক লম্বা,চওড়া, স্বাস্থ্যবান ভদ্রলোক এসে বসলেন আমার পাশের সিটে।ডেলি প্যাসেঞ্জার মনে হল।অনেকেই চেনেন।ঘাড় নাড়ানাড়ি,হাসি ---এসব আর কি।ভদ্রলোককে দেখে আমার মিলিটারিম্যান মনে হয়েছিল।তিনঘন্টা জার্নির মাঝে দুঘন্টা পঁয়তাল্লিশ মিনিট এই ভদ্রলোকের সাথে একটি কথাও হয়নি।অথচ, এই লোকটার সাথেই আগামি কয়েক বছর ঘন্টার পর ঘন্টা কাটাতে হবে --কে জানতো? বাস এই মাত্র কর্জনা চটি পেরিয়ে এলো। প্রতি সোমবার এখান থেকেই আরেকজন উঠতো ---মনে পড়তেই মোবাইলে ভেসে এলো "সুরথদা কলিং"---চমকে উঠলাম।

             

বাদশাহি সড়ক দিয়ে বাস এগিয়ে চলেছে। শেষ স্টপেজ মুর্শিদাবাদের কান্দি।ওখান থেকে আরও উত্তরে যাওয়ার বাস যায় NH34 ধরে। উত্তর ও দক্ষিণ বঙ্গের যোগাযোগের শর্টেস্ট রুট ।সময়কাল ২০০৬। তখন কিছুটা ঘুরপথে কান্দিগামী বাস বর্ধমান, বীরভূম জেলার প্রান্তিক অঞ্চলগুলি দিয়ে মোরামের রাস্তায় লাল ধুলো উড়িয়ে, ভিড়ে থিকথিক করতে করতে মানুষ,ছাগল,মুরগী, হাঁসসহ প্যাসেঞ্জার নিয়ে বড় বড় গর্তকে ড্রিবল্ করতে করতে এগিয়ে চলতো ধিকিধিকি চালে।বাস এগোচ্ছে... আর পেরিয়ে যাচ্ছে একে একে অপিরিচিত সব নাম--- মঙ্গলকোট,নতুনহাট,বাসাপাড়া,খুজুটিপাড়া...ছোট ছোট গ্রাম,ক্ষয়াটে চেহারা,ন্যাংটো শিশু,আতরের গন্ধ,মাটির দোতলা,একতলা বাড়িঘর,মসজিদ,পুকুর,নয়ানজুলি...অন্ধ বোষ্টমের গলায় কন্ঠি,বোরখার আড়ালে মহিলা...আর চারপাশে শুধু মাঠ আর মাঠ।বেলঘরিয়ার মেস জীবন থেকে কয়েকমাস আগে বাড়ি ফেরা চোখে এসবই নতুন। বাদশাহি সড়কের এই ব্যাকগ্রাউন্ড
যে কলকাঠি নাড়তে শুরু করে দিয়েছে তার প্রান্তিক চেতনার ডালি নিয়ে,বোঝা হয় নি সেদিন।তখনও জানি না এ সড়কের নাম "বাদশাহি " কেন।তখনও সুরথদা বলেন নি,"বুঝলে ভাই,হয়েছে কি,গৌড়ের বাদশাহ তো আক্রমণ করলেন বর্ধমান।ধ্বংস হল বহু হিন্দু মন্দির।আর মানুষ তো মরলোই।এদিকে এক বামুন ব্যাটা এ সব কীর্তি দেখে ঝেড়ে দিলে অভিশাপ---বাদশা তুমি যেই নিজের রাজধানীতে ফিরবে,সঙ্গে সঙ্গে তোমার মৃত্যু হ'বে।এবার তো বাদশা পড়লেন মহা চিন্তায়।রাতের নিদ্,দিনের আরাম ---সবই বিগড়ে গেলো।এই সময় এক পীর বাদশাহকে পরামর্শ দিলেন যে রাজধানী ফেরার পথে এক আজানের আওয়াজ অন্তর(মানে এক মসজিদে আজান দিলে যদ্দুর শোনা যায় আর কি)বাদশাহ মসজিদ তৈরী করতে, পুকুর তৈরী করতে আর যাতায়াতের রাস্তা তৈরী করতে করতে রাজধানীর দিকে এগোতে থাকুন।এই ভাবে যদ্দিনে বাদশাহ রাজধানী পৌঁছাবেন তদ্দিনে তার এন্তেকালের সময় হয়ে যাবে---বাদশার এই আইডিয়া পছন্দ হল...আর তারজন্যই এই রাস্তা...বুঝলে ভাই..."।সুরথদা পাশে বসে আছেন।এখনও পরিচয় হয় নি।কথা হয় নি।রাস্তায় আটমাইল অন্তর মসজিদগুলির অবস্থান জানা হয় নি।পেরিয়ে যাচ্ছে বড় পুকুরের পর পুকুর।বটগাছ,মাটির গাঁথুনি,মাটির ইঁটের ইতিহাস নিয়ে কয়েকটি পরিত্যক্ত মসজিদ আর সবুজ গাছে ভরা কবরস্থান পেরিয়ে বাস থামবে যেখানে, সেই চৌমাথা থেকে ডানদিকে ধরে এগোলে কাটোয়া,বাম দিকে বাস যাচ্ছে বোলপুর,সোজা রাস্তা কান্দি... আর বর্ধমান শহরকে পিছনে ফেলে এসেছি ঘন্টা আড়াই।প্রস্তুতি শুরু নতুন চ্যাপ্টারের।হয়তো প্রস্তুতি নিচ্ছে বাসি লবাণের দেশও তাদের "ঝিলিমিলি মাস্টার"কে প্রথম দেখার অপেক্ষায়---বৃত্তের সাথে বৃত্ত যোগ হওয়ার মুহুর্ত... না কি,আলাদা নতুন বৃত্ত অন্য বৃত্তদের শুধু মাঝে মাঝে ছুঁতে পারা না পারার দোলাচল...আপাতত দশ মিনিট বাস দাঁড়াবে এই স্টপেজে।

                (ক্রমশ)

google.com, pub-4286055196262572, DIRECT, f08c47fec0942fa0

গিলি গিলি গে...

গিলি গিলি গে
*************
সুদীপ ব্যানার্জী

কেউ উলটে দেখলেই খালিটুকু উবে গেল বিস্ময়ে
রেখা এঁকে বেঁকে সাপ ভেবে শিরশিরে
ক্ষমতার বক্রতলে বুলিয়ে দাও কমনীয় হাত
শীত চলে গেলে উষ্ণতা এনে দিও মেলা থেকে
ধুলোবালি এড়িয়ে যতটা হাঁটা যায় একসাথে
সেটুকু জীবন থেকে কুড়িয়ে নিয়ে পকেটে
বাজি কর মাত্
ওস্তাদ ভ্যানিস জানি না

google.com, pub-4286055196262572, DIRECT, f08c47fec0942fa0

তিনটি লেখা...